কান দিয়ে রক্ত পড়ে কেন

কান দিয়ে রক্ত পড়ার বিভিন্ন কারণ থাকতে পারে তবে এই সকল বিষয়গুলো অনেকেই জানে না তার জন্য আমাদের ওয়েবসাইটের লেখাগুলো পড়তে হবে এবং বুঝতে পারবেন যে কি কি কারনে কাণ্ডের রক্ত পড়ে এবং কেন পরে। হঠাৎ করে যদি একটি মানুষের কান দিয়ে রক্ত পড়তে শুরু করে সে মানুষটি অনেকটা ঘাবড়ে যাবে এবং চিন্তিত হয়ে যাবে যে কেন তার কান দিয়ে রক্ত পড়ছে এবং কি সমস্যার জন্য এমনটা হচ্ছে।

কারণ সাধারণত কোন বড় ধরনের সমস্যা না হলে কান দিয়ে বানাতে রক্ত পড়ার কোন কারণ নাই। সেক্ষেত্রে যদি মানুষের হঠাৎ করে কান দিয়ে রক্ত পড়ে তাহলে চিন্তিত হবার কারণ রয়েছে কারণ কান দিয়ে রক্ত পড়ার বিভিন্ন ধরন থাকে যেমন ভেতরের যদি অনেক বেশি ক্ষতি হয়ে থাকে বা ভেতরের অংশ যদি একেবারে নষ্ট হয়ে থাকে সে ক্ষেত্রে রক্তের চাপ ভেতরে সহ্য করতে না পেরে কান দিয়ে রক্ত বের হতে শুরু করে। তবে যদি এমনটাই হয়ে থাকে যে আপনার ভেতরের কোন অংশ নষ্ট হয়ে গিয়েছে যেমন কিডনি লিভার এ ধরনের কিছু।

সেক্ষেত্রে আপনি আগে থেকেই বুঝতে পারবেন যেমন আগে থেকে আপনার শারীরিক কিছু অসস্তি দেখা দেবে ভেতরের কোন অংশ নষ্ট হয়ে গেলে আপনি সারাক্ষণ অসুস্থ থাকবেন এবং আপনার দুর্বল লাগবে ততক্ষণে আপনি অবশ্যই ডাক্তারের কাছে গিয়ে চিকিৎসা নিতে পারবেন বা পরীক্ষা করে বুঝতে পারবেন যে আপনার কেন এরকমটা লাগছে। যদি আপনি বুঝতে পারেন যে ভেতরের কোনো অংশ নষ্ট হয়েছে এবং তার পরে যদি কান দিয়ে রক্ত পড়ে তাহলে বুঝে নিতে হবে যে সে সকল কারণের জন্যই কান দিয়ে রক্ত পড়ছে।

এরপর যদি কানে প্রচুর জোরে আঘাত পেয়ে থাকেন কোন কারণে তাহলে কান্দে রক্ত পড়তে থাকে। অনেক সময় আশেপাশের তীব্র আওয়াজ মানুষের কানের ক্ষতি করে আবার আপনার কে যদি কেউ ধাক্কা দেয় বা কোন কারনে কানের উপরে আপনি আঘাত আঘাত পান সেক্ষেত্রে আপনার কানের পর্দা ফেটে কান দিয়ে রক্ত বের হতে শুরু করবে। অনেক সময় এমনটা হয় যে আঘাত পাওয়ার কারণে কান দিয়ে রক্ত পড়ছে বা কানের রক্ত বের হচ্ছে কিন্তু আপনি বুঝতে পারছেন না যখন আপনি রাতের বেলা শুনেন এবং সে গানটা নিচু হয়ে থাকবে ঠিক তখনই কান দিয়ে রক্ত বের হতে শুরু করবে।

এতে আপনি ভাবতে পারেন যে হঠাৎ করে কেন কান দিয়ে রক্ত পড়ছে কিন্তু তার আগে কোন কারণ অবশ্যই থাকতে হবে। এছাড়া যদি আপনি কান পরিস্কার করতে গিয়ে কানের পর্দা ফাটিয়ে ফেলেন এবং অনেক জোরে আঘাত লাগে সেক্ষেত্রে কান দিয়ে রক্ত পড়তে শুরু করবে। অনেক সময় মানুষের ক্যান্সার হয় সেক্ষেত্রে কান দিয়ে রক্ত পড়ার একটি সমস্যা দেখা দিতে পারে। আবার কোন মানুষ যদি স্টক করে তখনও তার কান এবং নাক দিয়ে রক্ত বের হতে শুরু করে।

স্টক করা রোগীদের শরীরের সকল রক্ত মাথায় উঠে যায় এবং মাথা সেই চাপ সহ্য করতে না পারার কারণে মানুষগুলো মারা যায় কিন্তু যখনই এমনটা হবে কোন ব্যক্তি স্ট্রোক করবে তখন তার নাক এবং কান দিয়ে রক্ত বের হতে থাকবে। মানুষের শারীরিক অবস্থা যত বেশি খারাপ হতে শুরু করবে তত বেশি কান এবং নাক দিয়ে রক্ত বের হওয়া শুরু হবে স্টোক করার রোগীদের। তাই যদি আপনাদের এমন কোন সমস্যা হয়ে থাকে তাহলে আপনারা দেরি না করে ডাক্তারের কাছে যাবেন অনেক সময় স্টক করা রোগী মারা যায় না তারা সুস্থ থাকে কিন্তু তাদের কিছু সিমটম দেখা দেয় সেজন্য যদি আগে চিকিৎসা করতে পারেন তাহলে সুস্থ থাকতে পারবেন।

এছাড়াও শরীরে অতিরিক্ত রক্তের চাপ সহ্য করতে না পারলেও নাক দিয়ে রক্ত বের হয় আবার অনেকের রয়েছে অনেক দিন পর পর কান দিয়ে রক্ত পড়ে। এই সকল বিষয়গুলোর জন্য যত দ্রুত সম্ভব ডাক্তারের কাছে যাবেন আপনার যদি নিয়মিত এরকম কোন সমস্যা দেখা দেয় তাহলে আপনি ডাক্তারের কাছে গিয়ে পরীক্ষা নিরীক্ষা করবেন সঠিকভাবে তাহলেই রোগ নির্ণয় করা সম্ভব হবে এবং আপনি চিকিৎসা নিয়ে সুস্থ থাকতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *